পরদিন সকালে দুজনের মধ্যে প্রয়োজন ব্যাতীত কথা হয়নি।রজত অফিস বেরিয়ে গেলে অদিতি চিকুকে সবিতার কাছে দিয়ে পিকুকে কলেজে ছেড়ে আসে।
রজতদের বাড়িটা বেশ বড়।পুরণোদিনের বাড়ী।কলকাতা শহরে এরকম বাড়ী বেশ কম আছে।এই বাড়ীর দালানগুলো বেশ মোটামোটা।রজতের ঠাকুর্দা ফনিমোহন ঘোষ ছিলেন ব্যাবসায়ী।তিনিই পাঁচের দশকে এই বাড়ী বানান।তার পুত্র মনোময় ঘোষ হলেন অদিতির শ্বশুর।বেঁচে থাকা অবস্থায় অদিতিকে খুব পছন্দ করতেন।মনোময়ের মত অদিতিরও ছিল বই পড়বার নেশা।যেটা রজতের মধ্যে একেবারে নেই।তিনিই একটা বড় বৈঠকখানা গড়ে ছিলেন।একসময় নাকি এখানে তাবড় তাবড় সাহিত্যিকরা আসতেন।সেসব অদিতি শ্বশুরমশাইয়ের মুখে শুনেছে।
রাতের বাসনগুলো ধুচ্ছিল সবিতা।অদিতি আচমকা লক্ষ্য করে সবিতার পিঠে কালশিটে দাগ।অদিতি বলে—সবিতা তোকে তোর বর আবার মেরেছে?
সবিতা মাথা না তুলে কাজ করতে করতেই বলে–সে কাল দেরীতে গিয়েছিলাম না বৌদি।মরদের গোসা হয়েছে।ক ঘা দিল একটু।
—কি??একটু!! তোর বর তোকে সবসময় পেটায় আর তুই?
—-বৌদি,মরদ একটু পিটবেনি। ভালোওতোবাসে।
—ভালোবাসে মানে?এই ভালোবাসার নমুনা?
—বৌদি না ভালোবাসালে এতগুলা যে বাচ্চা বিয়োলুম।আমার বর কি চিননা বৌদি সারারাত ময়দা ডেলার মত ডেলবে।তবে না মংলু,পুন্নি,রাজুর জনম হছে।
বলেই হি হি করে হেসে ওঠে।
অদিতির সবিতার মুখের কথা শুনে হাসি পেলেও কড়া ধমক দিয়ে বলে—তা বলে তোর বর সবসময় মারবে??
—-বৌদি যে ভালোটাবাসে সেই তো মারবে নাকি??
অদিতি এবার ক্রুদ্ধ হয়ে বলে—এরপর যদি তোর বর এভাবে মারে হয় আমার সাথে থানায় যাবি নাহয় তোর এখানে কাজ করা বন্ধ।
সবিতা জানে অদিতি সবসময়েই বলে মারধর করলে থানায় জানাতে।কিন্তু সে বিশ্বাস করে মরদের কথা না শুনলে মার খেতে হবে।কিন্তু আবার সে অদিতিকে সমীহও করে।সে জানে অদিতিবৌদি যা বলে তার ভালোর জন্যই বলে।
————-
রজত আর সঙ্গীতা আজ ইচ্ছে করেই অফিস থেকে হাফটাইমে বের হয়।বেড়াতে যাবার জন্য তাদের কেনাকাটা করতে হবে।রজত বাড়ীতে লক্ষনৌ বললেও আসলে গোয়া যাবার প্ল্যান করেছে ওরা।লম্বা ট্যুরের পনের দিন যৌনতার সাগরে ভাসতে চায় ওরা।
সঙ্গীতার সাথে অদিতির কোনো ব্যাপারে মিল নেই। অদিতি শপিং নিয়ে মাথা ঘামায় না।সে যে শাড়ি পরুক না কেন তাকে মানিয়ে যায়।রূপসী মেয়েদের এটা একটা ইতিবাচক দিক।তাছাড়া অদিতির একটা গুন-তার রুচিশীলা চরিত্রে এক ঝটকায় সে কোনো কিছু পছন্দ করে কিনে নিতে পারে।
কিন্তু সঙ্গীতার মত রূপহীনা মেয়েদের আকর্ষণীয় করে তুলতে প্রচুর কাপড় ঘেঁটে দেখতে হয়।রজত জানে অদিতির সঙ্গে শপিং করতে অসুবিধে না হলেও সঙ্গীতার সাথে সে হাঁফিয়ে ওঠে।রজত সবসময় চায় সঙ্গীতার সাথে দৈহিক একাত্ম হতে।সঙ্গীতা সেটা জানে।এতক্ষণ রজতের হাঁফিয়ে ওঠার পর সে বলে চলো না ভিক্টরিয়া যাই।
ভিক্টরিয়াতে তরুণ যুবক-যুবতী থেকে অবৈধ যুগলের দাপাদাপি।একটু ঝোপঝাড় পেলেই লটরপটর শুরু হয়ে যায়।একটু ফাঁকা দেখে সঙ্গীতা আর রজত বসে পড়ে।
সঙ্গীতা রজতের বুকে মাথা ঠেসে ধরে।রজত সঙ্গীতার গালে নিজের গালটা ঘষতে থাকে।সঙ্গীতা বলে–রজত আজ কিন্তু দড়িটা কেটে ফেলবে।
—-তুমিই কেবল বলো সোনা এমন করে।
—কেন তোমার সুন্দরী বউ অদিতি বলে না?
—-ও বলে।তবে আজকাল আর এমন রোমান্টিকতা আমাদের মধ্যে নেই।
—-রজত তোমার বউ সুন্দরী,উচ্চশিক্ষিতা।তোমাদের দুটি বাচ্চা আছে।তুমি তাকে ভালোবাসো।একদিন তুমিও আমাকে ছেড়ে চলে যাবে…
রজত সঙ্গীতার ঠোঁটে আঙ্গুল চেপে বলে—আমি কেন ছেড়ে যাবো।আর তুমি জানো আমার স্ত্রী সুন্দরী হতে পারে।কিন্ত আমি তোমার কাছে যা পেয়েছি তা আমার স্ত্রীর কাছে পাইনি।
—কি পেয়েছ শুনি।
রজত সংগীতার সালোয়ারের উপর দিয়ে দুটো মাই আকঁড়ে ধরে,বলে—এই দুটো পেয়েছি।
—এই দুটোতো তোমার বউএরও আছে।আমার চেয়ে অনেক বড়,ফর্সা।তোমার বউয়ের মাই দুটোও কিন্তু বেশ বড়।
মাইদুটো টিপতে টিপতে রজত বলল–তুমি কোথায় দেখলে আমার বউয়ের মাই?
—-মনীশ দার মেয়ের বিয়েতে তোমার বউয়ের আঁচলের তলা দিয়ে ওই দুটো দেখতে পাচ্ছিলাম।
সঙ্গীতা অফিসের কলিগ মনীশ চক্রবর্তীর মেয়ের বিয়েতেই প্রথম দেখেছিল অদিতিকে।নিজের সঙ্গে অদিতিকে মেলাচ্ছিল বারবার।প্রতিক্ষেত্রেই যে সে অদিতির চেয়ে পিছিয়ে পড়ছিল।অদিতি অথচ সাজগোজহীন ছিল সেইদিন।পরনে একটা হলদে সিল্ক শাড়ি,লাল ব্লাউজ।গলায় নেকলেস।হাতে দুটো সোনার বালা আর রিস্টওয়াচ।অথচ কি অপরুপা লাগছিল তাকে।
সঙ্গীতার উগ্র সাজে তাকে যৌন আবেদনময়ী লাগলেও রূপের প্রভায় অদিতিই সেদিন জিতেছিল।অদিতির প্রতিটা অঙ্গ সেদিন সঙ্গীতার চোখ মেপেছে।অদিতির গায়ের উজ্জ্বল ফর্সা রঙ,নরম মোলায়েম ত্বক,ঘন চুল,স্লিম চেহারা।এমনকি স্লিম মেদবিহীন চেহারায় ভারী স্তনদুটোও তার চোখ এড়ায়নি।অদিতির পশ্চাৎদেশ সঙ্গীতার মত উচু নয়।শরীরের সঙ্গে যেটুকু প্রয়োজন সেটিকুই।অথচ কে বলবে দুই বাচ্চার মা অদিতি ঘোষ।
রজতের একটা হাত ততক্ষণে সঙ্গীতার সালোয়ারের মধ্যে ঢুকে একটা মাই হাতড়াচ্ছে।সঙ্গীতার ভয় হয় এমন সুন্দরী স্ত্রী যার আছে তাকে সে যেদিন হোক হারাবে।কিন্তু সে রজতকে হারাতে চায়না।
রজত স্তনবৃন্তটা দুই আঙ্গুলে চিপে বলল—অদিতির বুকে হাত দিলে এতক্ষণে ভিজিয়ে দিত।
—তোমার বউয়ের বুকে কি দুধ আছে?
—-উফঃ আর বলো কেন।ওই যে দুটো বড় মাই বলছো।ওগুলোতে প্রচুর দুধ হয়।চিকু এখন বাইরের খাবার খেলেও সারাদিনে একবার কমকরে অদিতি ব্রেস্টফিড করায়।
—তুমি খেয়েছ বুকের দুধ?
—ধ্যাৎ বিচ্ছিরি খেতে।আমার মুখে দিতেও ঘেন্না করে।এখনতো জানোই অদিতি আর আমার মধ্যে কোন সেক্স হয়না।
—-সবাই কিন্তু ওই দুধ খেয়েই বড় হয়েছে।আমার যদি হত খেতে?
রজত হেসে ওঠে,বলে—ততদিন আমি তোমার বুকে মুখ দিতাম না।পিকু যখন জন্ম হয় অদিতির বুকে প্রচুর দুধ হত।আমি ওর স্তনে মুখ দিতাম না।
সঙ্গীতার প্যান্টির মধ্যে একটা হাত নিয়ে যোনিদেশ খোঁজার চেষ্টা করছে রজত।সঙ্গীতা বলে—কাল থেকে তো পুরো পনেরো দিন একসাথে কাটাবো।প্রচুর আদর করবো তোমাকে।এখন ছাড়ো।
—রজত বলে সোনা।আমি অদিতিকে মিথ্যে বলেছি।বলেছি লক্ষনৌ যাবো।কাল ভীষন ঝগড়া হল আবার।
—দেখো রজত তোমার স্ত্রীও ভীষন একা হয়ে পড়ছে।ওর জন্য একটা প্রেমিক খুঁজে দাও।ও ব্যস্ত হয়ে পড়বে।তবে আমাদের রাস্তাও ক্লিয়ার।
—-ওর জন্য আমি প্রেমিক খুঁজবো?ও সুন্দরী ও নিজেই খুঁজে নিক।
—-তোমার ঈর্ষা হবে না?
—-ঈর্ষা কেন হবে?দেখো সঙ্গীতা;অদিতি স্মার্ট,এডুকেটেড,আধুনিকা মেয়ে।তার বোঝা উচিত আমি ওর সাথে হ্যাপি নই।হ্যাঁ বাচ্চাদের কথা ভেবে আমি আর ও একসঙ্গে আছি।ও চাইলে ওর লোনলিনেস কাটানোর জন্য একজন বয়ফ্রেন্ড রাখতে পারে।আমি প্রস্তাবও দিয়েছি।আর তাতে আমি মাথা ঘামাবো না।ফিন্সিয়ালি আমি কর্তব্যপালন যেমন করছি তেমন করে যাবো।তাছাড়া আমার বাবা ওই বাড়িটা অদিতির নামেই করে গেছেন।
—মানে ওটাতে তোমার স্ত্রীরও অংশ আছে?
–হুম্ম।অদিতির সাথে আমার দূরত্ব হতে পারে।তবে অদিতি সংসারে ভীষন কর্তব্যপরায়ণ সে ব্যাপারে আমি কোনোদিন দ্বিমত নই।ওর অনেক ভালোগুনও আমি অস্বীকার করিনা।বাবা ওকে তাই খুব ভালোবাসতেন।তাই বাড়িটা দুইভাগ করে গেছেন।তাছাড়া অদিতি ফিন্সিয়ালি সাবলম্বী।ও বাবা-মায়ের একমাত্র সন্তান।বাপের বাড়ীর সমস্ত সম্পত্তিও ওর নামে।
সঙ্গীতার রজতের সম্পত্তির প্রতি লোভ নেই।ওর মানুষটার প্রতি লোভ আছে।মনে মনে খুশি হয়–রজত ধীরে ধীরে তার আয়ত্তে চলে এসেছে।হেসে বলে—তোমার স্ত্রী তো বেশ বড়লোক তবে।
সঙ্গীতার গালে একটা জোরালো চুমু দিয়ে রজত বলে—ও সব দিক দিয়েই বড়লোক।ওর রূপ,সৌন্দর্য্য,সম্পদ,শিক্ষা,গুন সবই আছে।তবু আমি আমার সঙ্গীতাকে পছন্দ করি।
সঙ্গীতা আর রজতের ঠোঁট মিশে যায়।গভীর চুম্বনে আবদ্ধ হয় তারা।দীর্ঘ চুম্বনের সাথে দুটো মাইকে দুহাতে পেষণ করতে থাকে রজত।চুম্বন থেমে গেলে সঙ্গীতা বলে–রজত তুমি কি অদিতিকে ভালোবাসো?
—-অদিতি আমার স্ত্রী।তার সাথে আমার দশ বছরের দাম্পত্যজীবন।আমার সন্তানের জননী।তাকেতো ভালোবাসবোই।তবে তার কাছে যে অপূর্ণতা পেয়েছি,তুমি তার মত সুন্দরী না হলে তোমার কাছেই তা পেয়েছি।কাজেই তোমাকেও ভালোবাসি।এবং অদিতিকে সেটা বুঝে নিতে হবে।জানি সেটা অদিতির পক্ষে বড় কঠিন।কিন্তু সে বুদ্ধিমতী।নিজের সুখটুকু অন্বেষণ করতে পারলে তারও যে আমার কাছে না পাওয়াগুলি আছে পূরণ হবে।
সঙ্গীতার রজতকে এজন্য ভালো লাগে।রজত খুব পরিণত বোধ দিয়ে কথা বলে।সঙ্গীতার জীবনে রজত আশার আলো।সে জানে অদিতিকে বাদ দিয়ে সে রজতকে পাবে না।কেবল অদিতি যদি নিজের না পাওয়া সুখটুকু অন্য কোথাও নিতে পারে তারও রজতের রাস্তা আরো পরিস্কার হবে।
সঙ্গীতা রজতের প্রতি অত্যধিক কামনাপ্রবণ হলেও সে চায়না অদিতি আর রজতের বিচ্ছেদ হোক।চিকু-পিকুর জীবন নষ্ট হোক।
(চলবে)
এই গল্প যদি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। যদি কোনো মতামত থাকে জানাতে ভুলবেন না। আমাকে ইমেইল করতে পারেন [email protected] অথবা টেলিগ্রাম এ এসএমএস দিতে পারেন @Paradox78789 এই নামে। আপনাদের এসএমএস এ আমি উৎসাহ পাই। তাই আমাকে বেশি বেশি করে উৎসাহ দিবেন এই আশা করি।