পাঞ্জাবী বন্ধু আকাশ এবং তাঁর সহধর্মিনী নীলম-দেবী আয়োজিত এই সান্ধ্যকালীন মৌতাতে এসেছেন সৈকত+অনন্যা, হায়দার+পারভিন এবং তরুণ তুর্কী বর্দ্ধমান-নিবাসী “কার্তিক ঠাকুর” অয়ন। আকাশ যদিও পাঞ্জাবী,তবুও বহুবছর কোলকাতা শহরে থাকার জন্য তিনি এবং তাঁর সহধর্মিনী নীলমদেবী খুব ঝড়ঝড় বাংলা বলেন। হায়দার রাজস্থান রাজ্যের হলেও,তিনি এবং তাঁর সহধর্মিনী পারভীন খুব ভালো বাংলা বলেন কোলকাতাতে অনেকদিন থাকার সুবাদে।
অয়ন তো বিশুদ্ধ বঙ্গ-সন্তান।
এদিকে “আমি কোনো ও দিন এই সব খাই নি , কোনোওদিন খাই নি-আমি এই সব খাবো না, আমি বরং কোকাকোলা নেবো”—এই সব প্যানপ্যানানি অনন্যাদেবী প্রথমে করলেও পারভীন এবং নীলম-এর আবেদন-নিবেদনে ধীরে ধীরে “জিন + লাইম সোডা”-র গ্লাশে চুমুক দিতে শুরু করেছেন অনন্যা। ঘন নীল রঙের সিফনের স্বচ্ছ শাড়ির ভেতর দিয়ে কামজাগানো সাদা রঙের লক্ষ্ণৌ চিকন কাজের দামী সুদৃশ্য পেটিকোট -টা শোভা পাচ্ছে । সাদা হাতকাটা একটু ডিপ-কাট ব্লাউজ এবং দুষ্টুমিষ্টি লেস্ লাগানো সাদা ব্রেসিয়ার-এই দুই বাঁধন যেন অনন্যার ডবকা চুচি জোড়া র বিভাজিকা মেলে ধরেছে এবং চুচিজোড়া টেপন খাবার জন্য বের হতে চাইছে। পেটিকোটের ভিতরে হালকা আকাশী নীল প্যান্টি আছে অনন্যার । কুর্তি +লেগিংস পরা দুইজন সখী নীলম ও পারভীন এর উপর এবং নীচের খাঁজ ও ভাজ সমান আকর্ষণীয়। আকাশ-এর ফ্ল্যাটের হলঘরের মধ্যে চলতে থাকা ঝিং-চ্যাক স্টিরিওফোনিক প্রাচ্য এবং পাশ্চাত্য–দুই রকম কন্ঠ ও যন্ত্রসঙ্গীতের আয়োজন। পুরুষমানুষ চারজন। মানে-চার পিস্ পুরুষাঙ্গ। সব কটাই বলিষ্ঠ এবং শক্তিমান।
এরমধ্যে “সুপার-পাওয়ার” হচ্ছেন অয়ন নামক তরুণ তুর্কী নেতা। গনগনে গরম লোহার রড। এই চারপিস্ পুরুষাঙ্গ এবং তার সাথে চার পিস্ অন্ডকোষ-যাকে মহিলারা “থোকাবিচি” বলে আদর করে ডাকেন-এরা সবাই যার যার মালিকের নিজ নিজ “ভি”-কাটিং জ্যাঙ্গিয়া-র মধ্যে আবদ্ধ। চার-জন পুরুষ, তিনট-জন মহিলা। এই আকাশ খুব রসিক। তাঁর সহধর্মিনী নীলম আরোও রসিক। এই হলঘরের ঠিক পাশেই একটি বড় বেডরুমে-” কামদেব রতিদেবী শয্যাভারতী ক্রীড়াঙ্গন” পরিপাটি করে সাজিয়ে রেখেছেন। কারণটা আর খোলসা করে বলে দিতে হবে না যৌনরসিক পাঠক-পাঠিকাদের।
সব পুরুষমানুষ–আকাশ,হায়দার,অয়ন এবং সৈকত -এর চারজন মদ্যপান(ব্লেন্ডার-এর গর্ব) পান করতে করতে চাট খেতে খেতে মৃদু নেশাচ্ছন্ন হয়ে জুলজুল করে তিন সুবেশা ভদ্রমহিলা–অনন্যা,নীলম এবং পারভীন -কে আঁড়চোখে মেপে চলেছেন। উফ্ কি সেক্সি লাগছে তিনজন ভদ্রমহিলা-কে, যাঁরা আর কিছুক্ষণের মধ্যে আকাশবাবুর ফ্ল্যাটে “ভদ্রমহিলা” থেকে থেকে “মহিলা”-তে, এবং, আরোও কিছু সময় পরে “মাগী”-তে পরিণত হয়ে যাবেন।
ইসসসসসস–নীলমদেবী এবং পারভীন জানলেও অনন্যাদেবী এর বিন্দুবিসর্গ জানেন না। কখন যে কয়েকটা লম্পট পুরুষের হাত অনন্যাদেবীর হাতকাটা ব্লাউজ এবং ব্রা এর উপর দিয়ে ওনার ডবকা মাইজোড়া কপাত কপাত কপাত কপাত কপাত করে টিপতে ঘন নীল রঙের সিফনের স্বচ্ছ শাড়ির আঁচল বুকের সামনে থেকে খসিয়ে ফেলে। অনন্যাদেবী জানেন না যে কখন এই লম্পট পুরুষ মানুষগুলোর লোলুপ হাতগুলো ওনার কামোত্তেজক সাদা রঙের লক্ষ্ণৌ চিকন কাজের দামী সুদৃশ্য পেটিকোট এর উপর দিয়ে ওনার তানপুরার মতোন ভরাট পাছাখানি কচলে কচলে কচলে প্যান্টি-কে আক্রমণ করবে।
এদিকে পুরুষ চারজনের প্রথম রাউন্ড হুইস্কি সমাপ্ত হয়ে রাউন্ড ২ আরম্ভ হয়ে গেছে দামী সল্টেড কাজুবাদাম এবং গরম চিকেন পকোড়া-র যুগলবন্দি সঙ্গত করে। তিন মহিলার মধ্যে পারভীন এবং নীলম ফার্স্ট রাউন্ড লাইমসোডা মেশানো “জিন” সাবাড় করে ফেলে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে আছেন –কিন্তু অনন্যা-র প্রথম রাউন্ড এর সবেমাত্র আধা গ্লাশ শেষ হয়েছে । নীলম বলে ওঠে–“কিগো অনন্যাদি-এতো আস্তে আস্তে খাচ্ছি তুমি। ভালো লাগছে না গো তোমার?”
অনন্যা–“না না , আসলে কোনোও দিন এই সব খাই নি তো। তাইই। এই তোমরা কেন বসে আছো খালি গ্লাশ হাতে করে? তোমরা নাও না গো তোমাদের গ্লাশে করে”
পারভীন–“না না দিদিভাই-তুমি আস্তে আস্তে তোমার মতো করে খাও। আমরা তো আছেই সাথে। ডু নট ওয়ারি।”
আস্তে আস্তে আস্তে অনন্যাদেবীর মাথাটার ভিতরে কেমন যেন অন্যরকম অনুভূতি হতে লাগলো। একটু গরম লাগতে লাগলো। কপালে নাকে দুই গালে শিশিরবিন্দু -র মতো একটু একটু ঘাম জমতে আরম্ভ করলো। একদিকে একটা সোফাতে বসে বললো-“দিদি একটু পাছাটা চালানো যাবে?”–এই কথাটি কিন্তু হৈ চৈ এবং মিউজিকের মধ্যেও অয়নবাবাজীর কানে ঢুকলো। অয়ন এই কথা শুনেই –“বৌদি,আপনার গরম লাগছে? আসুন এই দিকটা বসুন। এর ঠিক উপরে ফ্যান আছে”-বলে সোফাতে বসা সুন্দরী কামঘন “বৌদি”-র নরম কোমল হাত ধরে ফেললো।উফ্ কি রকম একটা অনুভূতি হতে লাগলো অনন্যা র ।
কি হ্যান্ডসাম ছেলেটি । কি সুন্দর রাজপুত্রের মতো দেখতে। তেমনি বলিষ্ঠ পেটি চেহারা। এক ফোঁটা মেদ নেই শরীরে এই “অ্য়ন”-নামের ব্যাচেলর ছেলেটির নিজের স্বামী সৈকতের অফিস সহকর্মীর । শরীরটা কি রকম লাগছিল। নিজের স্বামী সৈকতকে দেখলো যে সে তাঁর কলিগদের সাথে মদ এবং চাট খেতে খেতে খোশগল্প করতে ভীষণ ব্যস্ত । একে পরপুরুষের হাত। কিরকম বাঁধো বাঁধো লাগছে অনন্যাদেবীর । আবার শরীরে গরম লাগছে। ফ্যানের হাওয়া ল নীচে বসলে ভালো হোতো।”না না অয়নবাবু-ঠিক আছে। আমার জন্য আপনি ব্যস্ত হচ্ছেন কেন? চলুন এদিকে বসি।”-বলে এক সুমধুর হাসিতে বললেন অনন্যা -“ইউ আর সো নাইস ,ইউ আর সো কেয়ারিং। দেখুন না আপনার বন্ধু সৈকত-কে। একেবারে গল্প করতে করতেই ভীষণ মশগুল। আমার দিকে তাকানোর সময় নেই ওনার।”
“আমি তো আছি বৌদি–আসুন ,ফ্যানের নীচে ঐ চেয়ারাতে বসবেন।”–‘এই রোমান্টিক আহ্বানে অনন্যাদেবী একেবারে হেসে বললো”বাব্বা আমার দেওর তো ভীষণ সুইট। বৌদির জন্য সব খেয়াল ওনার দেখছি।” দুই দুইজনকে দেখছেন একে অপরের দিকে তাকিয়ে । তীক্ষ্ণ দৃষ্টিতে মিটিমিটি হাসিতে নজর রাখছেন একটু দূরে শ্রীমতী নীলম এবং মিসেস পারভীন–“দ্যাখো পারভীন। ওদিকে তো ভালোই জমে গেছে অনন্যা+অয়ন। উফ্। ঠিক চলে এসেছে অয়ন একেবারে অনন্যা-র কাছটিতে।”
ঝিং চ্যাক। ঝিং চ্যাক। রিং চ্যাক। ঝি চ্যাক। রাহুলদেব বর্মণ এবং আশা ভোঁসেল ততক্ষণে এসে পড়েছেন আকাশবাবুর ফিলিপ্স মেগা পাওয়ার হোম থিয়েটারে।
“কাম অন। লেডিস অ্যান্ড জেন্টেলমেন। লেট আস স্টার্ট ড্যান্স। কাম অন মাই ডিয়ার অনার্ড গেস্ট-স্”-বলে আকাশ ঘোষণা করলেন যে এইবার নাচ হবে। হায়দার কেবল ছোঁক ছোঁক করছে অনন্যার দিকে তাকাতে তাকাতে। যদি অনন্যা-র সাথে ওনার দুটি ফর্সা সুন্দরীর পাণিগ্রহণ করে নাচা যেত। অয়ন পুরা বিন্দাস। সৈকত আর আকাশ দুইজনে দুইজনকে হাত ধরে কোমড় দোলাতে দোলাতে ভীষণ খুশীতে নেত্ত শুরু করে দিয়েছেন। “আরে পারভিনবৌদি-নীলমবৌদি-আপনারা কি শুধু নিজেদের মধ্যে গল্প করেই যাবেন? এই অনন্যা-তোমার আবার কি হোলো? বসে পড়েছ দেখছি”-বলে, এতোক্ষণে নিজের বৌ অনন্যার দিকে খেয়াল হোলো সৈকতবাবুর।
ইসসসসসস। কি অসভ্যের মতো আকাশ আর সৈকত চুমাচুমি করছে। সাথে হায়দার এবং অনন্যাদেবীর “নাইস্ এবং কেয়ারিং”-দেবর অয়ন ইতিমধ্যে পুরুষদের উদ্দাম নেত্ত-তে যোগদান করে ফেলেছে। সবাই সবাইকে জড়িয়ে ধরে, একে অপরকে চুমাচুমি করছে। যেন স্বামী-স্ত্রী সব পুরুষগুলো নিজেরা নিজেরা। ঐ দৃশ্য দেখে পারভীন এবং নীলম হেসে কুটিকুটি। অনন্যাদেবী সোফাতে বসে ফ্যানের হাওয়া খেতে খেতে ধাতস্থ হয়েছেন। ইসসস্ কি অশ্লীলতা । ইস কি অশ্লীলতা।”-মনে মনে ভাবছেন অনন্যা দেবী । আর অশ্লীলতা। এখন তো সবে “ট্রেলার”–আসল “সিনেমা” হতে তো দেরী আছে। ঘরের জোড়ালো নিভে গেলো। আকাশ রসিক মানুষ। ঘরে নীল লাল সবুজ হলুদ ডিস্কো লাইট জ্বলছে আর নিভছে, জ্বলছে আর নিভছে।এর মধ্যে চলে এসেছেন কখন যে “জন ট্র্যাভোল্টা”–“স্যাটার ডে নাইট ফিভার”–কেউ বুঝতেই পারলো না। “স্টেয়িং অ্যালাইভ”–এক দৃপ্ত পুরুষ-ত্রিশ বছরের ব্যাচেলর তরুণ তুর্কী “অয়ন”–হাই ভোল্টেজ নাচ শুরু করে দিলেন “জন ট্র্যাভোলটা”—আমাদের মহা-নায়ক-বর্দ্ধমান নিবাসী অয়ন। ওর নাচ দেখে মুগ্ধ অনন্যা দেবী । সোফাতে বসে। তালে তালে নিজের অজান্তে বসে বসে নিজের শরীর দোলাতে শুরু করেছেন অনন্যা (সৈকত-জায়া)। নীলম আর পারভিন আর সামলাতে পারলেন না নিজেদের চুড়িদার আর লেগিংসের ভিতরে প্রতিটি খাঁজ এবং ভাঁজ তখন ছন্দে ছন্দে দোলা দিতে শুরু করে দিয়েছে -“Staying Alive”(John Travolta–Saturday Night Fever….আজ তো শনিবার ।
“ঘড়িতে সাড়ে সাত,
ওরে দে তোদের হাত”
সৈকত হায়দারকে টেনে নিলো। আকাশ টানতে টানতে নিয়ে এলো নিজের বৌ নীলম-কে এবং হায়দারের বৌ পারভীন-কে ডান্স ফ্লোরে। সোফাতে বসা অনন্যা । নীল আলোগুলো ঠিকরে পড়ছে অনন্যাদেবীর নীল সিফনের শাড়ি র ভেতর চিকন কাজের কামঘন পেটিকোটে।
এদিকে জন ট্র্যাভোল্টা অয়ন উদ্দাম নেচে নেচে ধীর লয়ে একেবারে বৌদিমণি অনন্যাদেবীর কাছে এসে ওনাকে সোফাতে উঠিয়ে নিলেন পরম যত্নে”””আসুন বৌদি”””””—অনন্যাদেবী তখন আর পারলেন না সাড়া না দিয়ে–দুটি হাত আর দুটি হাত। কোমড় আর পিঠে হাতের ছোঁয়া পেলেন অনন্যাদেবী -বলিষ্ঠ হাত -আজকের নায়ক “জন ট্র্যাভোল্টা “”–আমাদের মহানায়ক অয়ন।
“আহ আহ আহ আহ আহ আহ আহ আহ কি মিষ্টি না তুমি”
“ধ্যাত অসভ্য কোথাকার ”
ওদিকে ৮৮০ ভোল্টের নাচ ‘Staying Alive”
সৈকত পুরা বোল্ড আউট ।
ওনার বৌ অনন্যা এখন অয়নের সাথে কোমড় দোলাচূছেন। যেন “সন্ধে ঠাকুরপো”
চোখে চোখ-হাতে হাত। রাত এগোচ্ছে।
পারভীন-কে টেনে নিয়েছেন সৈকত আর হায়দার। আকাশ -নীলম পুরো বুমবুম বুমবুম । আসর জমে গেছে। পুরা ঝিং চ্যাক।
এর মধ্যে অনন্যাদেবীর বুকের সামনে থেকে শাড়ির আঁচল খসে পড়ে গেছে । উফ্ কি দমকা দুধুজোড়া। সব রকম আড়ষ্টতা ভ্যানিশ। ডবকা মাইজোড়া নাচছে। পাছাতে হাত বুলোচ্ছে অয়ন নাচতে নাচতে। “বৌদির পাছা”-বলে কথা। এর মধ্যে কখন একটু হুইস্কি খাইয়ে দিয়েছে নিজের স্বামীদেবতা সৈকত অনন্যাদেবী-কে, সেদিকে খেয়াল নেই।
জীবনে প্রথম মস্তি।
জিন অ্যান্ড হুইস্কি,
কম্বিনেশন ইজ হাইলি রিস্কি।
অনন্যাদেবী জানতেন না।
আরোও পুরুষদের হাত তিন নারী পারভিন-নীলম-অননাযা-র শরীরে লেপটে-জাপটে-ঘষটে যাচ্ছে।
ইসসসসসসসসসসসসস
কোথা থেকে কি সব যেন হয়ে গেলো আকাশের আর নীলমের ফ্ল্যাটে।
ক্রমশঃ প্রকাশ্য ।