নতুন জীবন – ৫৪
প্ল্যানমতো পরদিন বাপ্পাদা বেরিয়ে যাবার পর ও মৃগাঙ্কী স্কুলে যাবার পর পাওলা হোটেলে গিয়ে বসলো। আর সাগ্নিক বেরিয়ে গেলো পাওলার দেওয়া ঠিকানার উদ্দেশ্যে। ফার্ম হাউসটা বেশ বড়। চারদিকে উঁচু উঁচু গাছপালা সহকারে ছায়া সুনিবিড় স্থান। মন জুরিয়ে যায়। চারদিকটা একবার ঘুরে ঘুরে দেখলো সাগ্নিক। নাহ্। কোনো সিসিটিভি নেই। রিতুর কথা অনুযায়ী এখানে আজ ওর কোনো এক শ্রীতমার অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করার কথা। সাগ্নিক কিন্তু বাইরে কোনো গাড়ি দেখতে পেলো না। বা বাউন্ডারির ভেতর থেকেও কোনো হই হট্টগোল পেলো না। তাহলে কি গেস্টরা আসেনি এখনও? হতে পারে৷ সাগ্নিক একটা চায়ের দোকানে বসলো। চা খেলো৷ অপেক্ষা চলছে তো চলছেই। কোনো উল্লেখযোগ্য মুভমেন্ট নজরে পরছে না ভেতরে। সাগ্নিক পাওলাকে জানালো ফোন করে৷ আদৌ এখানে বাপ্পাদা উপস্থিত আছে কি না জানে না সাগ্নিক। পাওলা ওকে ফার্মহাউসের পেছনে বাগানে যেতে নির্দেশ দিলো। ওদিকটায় মানুষ যায় না। সাগ্নিক চাইলে দেওয়াল টপকাতে পারে।
সাগ্নিক- কিন্তু বৌদি, সেটা কি উচিত হবে?
পাওলা- উচিত হবে না। কিন্তু আমি তোমাকে রিকোয়েস্ট করছি। প্লীজ।
সাগ্নিক- ওকে।
সাগ্নিক লোকজনের চোখ এড়িয়ে পেছনের বাগানে উপস্থিত হলো। দেওয়াল বেশ উঁচু। টপকাতে বেগ পেতে হলো ভালোই। সাগ্নিক পা টিপে টিপে এগোতে লাগলো সাবধানে। এদিক ওদিক কেউ নেই। খুব সুন্দর করে সাজানো লন। যিনি দেখাশোনা করেন, তার চয়েসের প্রশংসা না করে পারলো না সাগ্নিক। ভেতরে তিনটে প্রধান ঘর। একটু দূরে আরেকটা ঘর। বোধহয় সেটা কিচেন। প্রধান তিনটি ঘরের প্রথম দুটো তালা দেওয়া। সেই ঘর দুটো ক্রশ করতে সাগ্নিক এবার অরূপদার গাড়িটা দেখতে পেলো। ভেতরে পার্ক করা। দেওয়াল ঘেঁষে। তাই বাইরে থেকে দেখা যাচ্ছিলো না। তৃতীয় ঘরের কাছে আসতে সাগ্নিক হাসির আওয়াজ শুনলো। সতর্ক হলো সাগ্নিক। পাওলার মন রাখতে সে আজ নিজের জীবন বাজি রেখে এসেছে এখানে। আরেকটু কাছে আসতে অস্পষ্ট কিছু কথাবার্তার আওয়াজ পেলো সাগ্নিক। সন্তর্পণে ঘরের সামনে এলো। দরজা ভেতর থেকে লাগানো নয়, ভেজানো। কিন্তু বাইরের লোহার গেট ভালো মতো লাগানো। অর্থাৎ দরজায় যাওয়া যাবে না। দেখারও উপায় নেই। আর ঘরগুলো এতো উঁচু যে জানালা নীচে থেকে দেখা সম্ভব নয়৷ সাগ্নিক ঘরের ভেতর কে আছে, সেই মানুষ গুলোকে দেখবার জন্য অস্থির হয়ে উঠলো। এদিক ওদিক দেখে আর কোনো উপায় না পেয়ে দুই ঘরের মাঝের ফাঁকা জায়গাটা বেঁয়ে উঠতে লাগলো বেপরোয়া হয়ে। টার্গেট জানালার ওপরের কার্নিসটা। অতি সাবধানে কার্নিশে উঠে মোবাইল সাইলেন্ট করলো সাগ্নিক। এবার সে ভেতরের শীৎকার স্পষ্ট শুনতে পাচ্ছে। আর দু’জন মহিলার শীৎকারের মধ্যে একটা গলা যে রিতুর তা বুঝতে বিন্দুমাত্র দেরি হলো না সাগ্নিকের। চোখ বুজে মাথাটা দু’হাতে চিপে ধরলো সাগ্নিক। জানালাটা খোলা। কিন্তু ওই জানালায় মুখ বাড়ালে যে কেউ ওকে দেখে ফেলতে পারে। অগত্যা মোবাইলটা বের করে ভেন্টিলেশনের ফাঁকে রাখলো। চোখ রাখলো মোবাইলের স্ক্রীনে। চোখ ছানাবড়া হয়ে গেলো সাগ্নিকের। ভেতরে চারজন সম্পূর্ণ উলঙ্গ নর নারী। সাগ্নিক তড়িঘড়ি ভিডিও অন করলো। বাপ্পাদা, অরূপদা, তার হবু বউ রিতু আর একজন বছর ৪০ এর লদলদে কামুকী মহিলা। বাপ্পাদা সেই মহিলাকে আর অরূপদা রিতুকে ডগি পজিশনে ঠাপাচ্ছে। রিতু কি চরম আয়েশে চোখ বুজে চোদন খাচ্ছে। ঘরময় মদের বোতলের ছড়াছড়ি। প্লেটে কিছু খাবার। আর বাপ্পাদার গাদন খেতে থাকা সেই কামুকী মহিলা বোধহয় শ্রীতমা। সাগ্নিক রাগে, দুঃখে, অপমানে বিদীর্ণ হয়ে গেলো। চিৎকার করে তার মনের অবস্থা জানান দিতে ইচ্ছে করলো তার। রিতুকে ঘিরে কত স্বপ্ন দেখেছিলো। কত কত কত! সব ধুলোয় মিশছে ওই রুমের ভেতর। আর রিতু। শুধু সাগ্নিক নয়। ওর ওই শরীর দিয়ে তিন তিনটে মানুষের জীবন ছারখার করে দিচ্ছে। সাগ্নিকের, পাওলার আর বাপ্পাদার। কিভাবে বলবে সাগ্নিক এসব পাওলাকে? কি প্রমাণ দেবে সে পাওলাকে বাপ্পার আর রিতুর অ্যাফেয়ারের? এই ভিডিও? এটা দেখলে পাওলা আর বাঁচবে? সাগ্নিক কিচ্ছু ভাবতে পারছে না। ভেতরে ততক্ষণে পজিশন চেঞ্জ। এখন রিতু বাপ্পাদার ওপর আর শ্রীতমা অরূপদার ওপর।
অরূপদা- শ্রীতমা, তোমার বর কবে আসবে?
শ্রীতমা- উমমমমম দাদা। বলেনি কিছু।
অরূপদা- ওকে বলে দাও, ওর আসার দরকার নেই। তুমি সুখে আছো।
শ্রীতমা- ইসসসসস। ও আসলেও কি আপনি ছাড়বেন না কি?
অরূপদা- তুমি আমার হকের মাল। ছাড়বো কেনো?
রিতু- শ্রীতমাদি তোমার বর কেমন গো?
শ্রীতমা- পশু একটা।
রিতু- ইসসসসস।
অরূপদা- বোকাচোদাটা আসলে বউটাকে দিনরাত চোদে। আর এদিকে আমি উপোস করি।
রিতু- অরূপদা, আর উপোস করবে না গো। শ্রীতমাদির বর আসলে আমি আছি তো তোমার জন্য।
অরূপদা- তুমি সত্যিই আসবে?
রিতু- আসবো। তোমরা দু’জন না থাকলে শরীরটা নতুন করে চিনতে পারতাম কি করে?
বাপ্পাদা- তোমার একবার সাগ্নিককে একটু স্বাদ দেওয়া উচিত।
অরূপদা- সাগ্নিককে? কেনো?
বাপ্পাদা- ওই তো এই ডবকা উপোষী মালটাকে নিয়ে এসেছিলো আমার কাছে।
অরূপদা- উমমমমমম রিতু। তাহলে সাগ্নিককে একবার দেওয়া উচিত। বড্ড ভালো ছেলে।
রিতু- তোমরা যখন বলছো। দেখবো চেষ্টা করে। কিন্তু ও যেমন নিরস।
বাপ্পাদা- ভাগ্যের জন্য নিরস। তুমি বাড়াটা খিঁচে দিলেই রসে টইটম্বুর করে দেবে তোমাকে।
অরূপদা- ওর যা পেটানো চেহারা।
রিতু- আহহহহহ অরূপদা। কেনো মনে করাচ্ছেন?
বাপ্পাদা- ফ্যান্টাসি শুরু করে দিলে?
রিতু- উমমমমম।
শ্রীতমা- কে এই সাগ্নিক?
রিতু- আহহহহহ শ্রীতমাদি। বোলো না ওর কথা। একদম জিম করা শরীর, ভীষণ হট।
শ্রীতমা- বলিস কি। তুই চিনিস?
রিতু- আমার ঘরেই খায় প্রতিদিন।
শ্রীতমা- আহহহ। কাল আমি তোর ঘরে যাবো রে রিতু।
ওই কঠিন পরিস্থিতিতেও, ওই মানসিক পরিস্থিতিতেও শ্রীতমার ৩৮ ইঞ্চি মাইসহ গতরখানি দেখে সাগ্নিকের বাড়াটা কিলবিল করে উঠলো। রিতুর প্রতি সম্মান প্রদর্শন করে সাগ্নিক এই জীবন থেকে দূরে চলে যাচ্ছিলো। কিন্তু রিতুই যদি এসব করে তাহলে আর সাগ্নিকের নিজেকে ধরে রেখে কি লাভ? মনে মনে ভাবলো, ‘আয় কাল মাগী রিতুর ঘরে, রাতে আর বাড়ি ফিরতে পারবি না’।
ভেতরে বেলেল্লাপনা বেড়ে চললো। রোল প্লে থেকে অজাচার বাদ যাচ্ছে না কিছুই। আরও অবাক হলো সাগ্নিক যখন রিতু পাওলার রোল প্লে করলো আর অরূপদা রীতিমতো হিংস্রভাবে চুদলো রিতুকে। মানে অরূপদাও পাওলাকে ফ্যান্টাসি করে। সাগ্নিক আর দেখতে পারলো না। আস্তে আস্তে নেমে এলো কার্নিশ থেকে। ক্লান্ত শরীরটা কোনোক্রমে দেওয়াল টপকিয়ে বের করলো সে। তারপর বড় রাস্তায় উঠে গাড়ি ধরলো। পাওলাকে কি বলবে জানেনা। ভিডিও তো দেখাতেই পারবে না। একটা স্টিল ছবি নিয়েছে। সেটাই দেখাবে, যদি একান্তই ছাড়তে না চায় বৌদি। মন একদম ভালো নেই সাগ্নিকের।
পাওলা এদিকে হোটেলে বসে আছে অধীর অপেক্ষায়। সাগ্নিক ফিরতেই হামলে পরলো।
পাওলা- কি দেখলে?
সাগ্নিক- যা জেনেছি, তা তুমি সহ্য করতে পারবে না।
পাওলা- জানতে তো আমায় হবেই।
সাগ্নিক- এখানে না।
পাওলা- কোথায়?
সাগ্নিক- আমার মনে হয় বাড়িতে বলাটা ভালো হবে।
পাওলা- কেনো? ও কি খুব খারাপ কিছু করছে?
সাগ্নিক- আমার তো তাই মনে হচ্ছে।
পাওলা- তাহলে এক্ষুণি বলো।
সাগ্নিক- না তুমি বাড়ি চলো। আমি এখানে সিন ক্রিয়েট করতে চাই না। সবার একটা প্রেস্টিজ আছে।
পাওলা- আচ্ছা চলো।
সাগ্নিক কর্মচারীদের দোকান সামলাতে বলে পাওলাকে নিয়ে বাড়ি ফিরলো। পাওলা সহ্য করতে পারবে না সাগ্নিকের সত্য কথা গুলো। আর সাগ্নিক খুব ভালোভাবে জানে পাওলা বাপ্পাদাকে ঠিক কতটা ভালোবাসে। তাই সাগ্নিক এই দুসংবাদটা দেবার সময় পাওলার পাশে থাকতে চায়। পাওলার মানসিক অবস্থা একদম ভালো নেই। সাগ্নিক চায় না কোনো দুর্ঘটনা হোক।
পাওলা- বলো এবার।
সাগ্নিক- বাপ্পাদার অ্যাফেয়ার চলছে।
পাওলা- কি?
পাওলার চোখ মুখ নিমেষে সাদা হয়ে গেলো যেন। চেয়ার ছেড়ে বসে পরলো ফ্লোরে। চোখ দিয়ে গড়িয়ে এলো জল। এক নিশব্দ কান্না। এই নিশব্দ কান্না সাগ্নিককে অস্থির করে তুললো। পাওলাকে কিভাবে সান্ত্বনা দেবে বুঝতে পারছে না। কিছুক্ষণ পর পাওলা মুখ তুললো, অস্ফুটে জিজ্ঞেস করলো, ‘কার সাথে?’
সাগ্নিক কিছু বলতে পারলো না।
পাওলা- কার সাথে?
সাগ্নিক পাওলার সামনে কান্নায় ভেঙে পরলো। পাওলার হৃদস্পন্দন বন্ধ হয়ে আসলো প্রায়। সাগ্নিকের কান্নার অর্থ বোঝার ক্ষমতা তার আছে। অর্থাৎ শুধু দুটো না, চারটে জীবন ধ্বংসের মুখে। নিজের কষ্টের মধ্যেও পাওলা সাগ্নিকের কাঁধে হাত দিলো সান্ত্বনা দেবার জন্য। কিন্তু কিসের সান্ত্বনা, কিসের কি! দু’জন দু’জনের চোখের দিকে পর্যন্ত তাকাতে পারছে না, অনর্গল চোখের জলে ভেসে যেতে লাগলো সব কিছু।
কান্না খুব ভালো জিনিস। আপনি যদি কান্না করতে পারেন তাহলে দেখবেন মনটা হালকা হয় অনেক। এই হৃদয়বিদারক ঘটনায় হয়তো পাওলা বা সাগ্নিক আজ কোনো দুর্ঘটনা করেই বসতো, কিন্তু দু’জন দু’জনের পাশে থেকে অনর্গল কান্নায় ভেসে মনগুলোকে হয়তো হালকা করতে পারলো অনেকটাই। এই কষ্ট একদিনে চলে যাবার মতো কষ্ট নয়৷ যতদিন বেঁচে থাকবে কেউ, ততদিন এই কষ্ট কুঁড়ে কুঁড়ে খাবে সাগ্নিক আর পাওলাকে। তবে চোখের জলে ঘর ভাসিয়ে প্রাথমিক ধাক্কাটা সামলাতে সক্ষম হলো হয়তো দু’জনে কিছুটা।
পাওলা- স্যরি সাগ্নিক। তোমাকে খবর নিতে পাঠিয়ে আমি তোমার জীবনটাই শেষ করে দিলাম।
সাগ্নিক- না বৌদি। ঠিক আছে৷ আমার অভ্যেস হয়ে গিয়েছে। কপাল।
পাওলা- এতোগুলো বছর সংসার করবার পর আজ বাপ্পা এরকম করলো, হয়তো এতে খামতি আমারই আছে, আমি আমার বরকে ধরে রাখতে পারিনি। কিন্তু তোমার তো জীবন শুরুই হলো না এখনও।
সাগ্নিক- কি বলবো? বলার ভাষাই নেই। হয়তো যা হয়, ভালোর জন্য হয়।
পাওলা- বাপ্পার জন্য সর্বস্ব ছেড়েছি। নিজের পরিবার, বাবা-মা সব। আর………..
সাগ্নিক নিরুত্তর।
পাওলা- তুমি কি অরূপদার ফার্মহাউসেই পেয়েছো ওদের?
সাগ্নিক- হম।
পাওলা- দুজনেই ছিলো?
সাগ্নিক- না। অরূপদাও ছিলো।
পাওলা- কি?
সাগ্নিক- হ্যাঁ। যা দেখেছি তাই বললাম।
পাওলা- এটাও তো হতে পারে সাগ্নিক, যে রিতুর সাথে অরূপদার অ্যাফেয়ার চলছে। বাপ্পা শুধু সহযোগিতা করছে।
সাগ্নিক অবাক চোখে পাওলার দিকে তাকিয়ে রইলো। সত্যিই কতটা বিশ্বাস করে পাওলা বৌদি বাপ্পাদাকে।
পাওলা- কি হলো? বলো কিছু।
সাগ্নিক- হতে পারে।
পাওলা- তুমি আরেকদিন একটু ভালো করে খোঁজ নাও।
সাগ্নিক পাওলার কথায় সম্মত হলো। কারণ সে পাওলাকে এই অবস্থায় ফেলে বাড়ি যেতে পারবে না। তার চেয়ে না হয় অরূপদার ভ্রান্ত ধারণা নিয়েই থাক পাওলা। কারণ হৃদয় বিদীর্ণ হলেও সাগ্নিককে এখন হোটেলে ফিরতে হবে। বাপ্পাদা হয়তো আর রিটার্ন করবে।
চলবে……
মতামত জানান ujaanmitra2020@gmail.com এ মেইল করে অথবা hangout এ মেসেজ করুন এই মেইল আইডিতেই। আপনাদের মেইল পেলে লেখার উৎসাহ আসে। পরিচয় গোপন থাকবে।